ছোটগল্পে বাংলা সাহিত্য রীতিমত সমৃদ্ধ । গল্পকাররা ছোটগল্পে আঙিনায় এসেছেন এবং তাদের নিজস্ব রচনাভঙ্গি ও শিল্প রীতির
স্বতন্ত্রতায় তাকে সাজিয়ে তুলেছেন। ছোটগল্পের সম্রাট হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের কথা স্বাভাবিকভাবেই মনে আসে । কিন্তু
ভাবনা তাতেই থেমে থাকে না । একে একে আসেন মানিক- তারাশঙ্কর- বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের নাম । স্বমহিমায় তারা
বিচরণ করেছেন ছোটগল্পের আসরে । তাদের সৃষ্টি নিয়েই একটু আলোচনা করা যাক ।
আলোচনা শুরু করা যাক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় কে দিয়ে। মাটি সম্পর্কেতারাশঙ্করের গভীর অভিজ্ঞতা রবীন্দ্রনাথেরও
দৃষ্টি আকর্ষণ করেছিল। তার ছোটগল্পে আঞ্চলিক প্রকৃতি, আঞ্চলিক মানুষের ছবি তারাশঙ্কর এঁকেছেন একান্ত নিজস্ব তুলিতে।
রবীন্দ্রনাথ ঠাকুর ও বলেছিলেন-‘ তুমি গায়ের কথা লিখেছ, খুব ঠিকঠাক লিখেছ। আর বড় কথা গল্প হয়েছে। তোমার মত
গায়ের মানুষের কথা আগে পড়িনি’ । বিকৃত, অবজ্ঞাত, অবহেলিত সমাজকে তুলে এনেছিলেন তারাশঙ্কর। কখনও আবার
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় লেখায় উঠে এসেছে ‘একাল- সেকাল’ এর দ্বন্দ্ব।
রবীন্দ্রনাথের শেষ কাব্য ‘নবজাতক’- এ কবি তাঁর কাব্যের বারবার ঋতু পরিবর্তনের কথা বলেছেন - “আমার কাব্যের ঋতু
পরিবর্তন ঘটেছে বারে বারে, প্রায় সেটা ঘটে নিজের অলক্ষ্যে।কালে কালে ফুলের ফসল বদল হয়ে থাকে তখন মৌমাছির মধু
জোগান নতুন পথ নেয়। ফুল চোখে দেখবার পূর্বেই মৌমাছি ফুল গন্ধের সূক্ষ্ম নির্দেশ পায়, সেটা পায় চারদিকের হাওয়ায়।
যারা ভোগ করে এই মধুতারা এই বিশিষ্টতা টের পায় স্বাদে, কোন কোন বনের মধুবিগলিত তার মাধুর্যে, তার রঙ হয় রাঙ্গা,
কোন পাহাড়ি মধুদেখি ঘন, আর তাতে রঙের আবেদন নেই, সে শুভ্র, আবার কোন অরণ্যে সঞ্চয়ে একটু তিক্ত স্বাদেরও
আভাস থাকে।” রবীন্দ্র নাটকের ক্ষেত্রেও তা সমভাবে প্রযোজ্য। তাঁর প্রথম নাট্য রচনা ‘বাল্মিকী প্রতিভা’- গীতিনাট্য। এরপর
কাব্যনাট্য, নাট্যকাব্য, নৃত্য নাট্য, তত্ত্বনাটক, রূপক সাংকেতিক নাটক প্রভৃতি রচনার মধ্য দিয়ে নতুন নতুন দিক উন্মোচিত
হয়েছে। নাটকের রূপ পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিষয়বস্তু ও ভাব পরিমণ্ডলের ক্ষেত্রেও তিনি যুগান্তর ঘটাতে চেয়েছিলেন। আবার
‘ভগ্নহৃদয়’-র ভূমিকায় বললেন - “নাটক ফুলের গাছ। তাহাতে ফুল ফোটে বটে, কিন্তু সেই সঙ্গে মূল কাণ্ড শাখা পত্র এমনকি
কাঁটাটি পর্যন্ত থাকা চাই।”
Professional Ethics of Chartered Accountants in India – A
Review
Professional accountants of today are in great trouble to comply with ethical standards
in practice.In the context of global accounting practice accounting scandals or creative
accounting practice become a phenomenon. Enron, WorldCom, Satyam, Tyco, Adelphia are
some of the illustrious corporate houses fall pray to accounting scam. The accounting crises
have damaged investors’ sentiment in capital market. It is deep rooted to the nexus between
management and the auditor towards aggressive accounting practice. There are some sorts
of incentives (manager’s incentives and auditor’s incentives) that break the barriers of code
of ethics. Manager’s incentives motivate managers to aggressive interpretation of financial
statements making positive impact of manager’s outcomes, stock price changes, pay /
bonuses and reducing effect on manager’s turnover and close interaction with the auditor
/ client for evidence collection, transaction advice / structuring, negotiation, switching
auditor etc. Such interactions and mutual understanding between the manager and the
auditor impact on audit planning, adjustments, opinion choice and retaining clients. On
the other hand, auditor may allow aggressive reporting with long term need to attract
and retain clients as well as their potential interest to secure future engagement with the
same clients. Audit and non audit fees can affect auditor compensation either directly (via,
fee linked bonus and partnership shares) or indirectly (via, preferential advancement and
retention) and disagreement with the client may jeopardize client relationship and result
in loss of fees.
Problems and Prospects of the Transgender Community in Indian
Society
: The term transgender is generally used to describe those who transgress social
gender norms. Transgender is often used as an umbrella term to signify individuals
who defy rigid, binary gender construction and who express or present a breaking and
blurring of culturally prevalent stereo-typically gender roles. Transgender is also a part
of the society and they have equal right to everything in the world that is available to
all other persons. The presence of transgender is not new in our society. We can find out
their presence and important role in different social fields in the ancient texts, scripts and
published or unpublished documents. But from time immemorial, transgender people
are leading a miserable life. They are the marginalized sections of the society. These
people perceive that they have been excluded from effectively participating in social
and cultural life, economy, politics and decision making processes. A primary reason of
the exclusion is perceived to be the lack of recognition of gender status of transgender.
As a consequence transgender people face extreme discrimination in every field of life
like, health, education, employment and social acceptability. They have deprived of
getting employment opportunities and have to live on begging and prostitution which
further hardens the attitude of the society. But after the recent historical judgment
of the Supreme Court of India transgender people are now entitled to education in
government aided institutions and jobs in the government sector. Additionally the
court asked the federal government to grant them community medical facilities, voter
ID card, driving license and passport and to make them part of the country’s welfare
schemes. As a consequence, central government, state governments and government
aided organizations have decided to take initiatives for the welfare measures of
transgender people. This paper focuses the emerging problems of transgender people
and their present status in our society
“দেবেশ রায়ের কথাসাহিত্য হল সমাজ বাস্তবতার দলিল। তাঁর উপন্যাস-আখ্যানবিশ্ব
মহাকাল ব্যাপ্তিকে ছাপিয়ে যায়। একজন মননঋদ্ধ কথাসাহিত্যিক তিনি। গোটা ভারতবর্ষের সামাজিক-অর্থনৈতিক-রাজনৈতিক পালাবদলের ইতিহাস ব্যাপৃত করেছেন। উপন্যাস ‘মফস্বলি বৃত্তান্ত’, ‘তিস্তাপারের
বৃত্তান্ত’ হল বলিষ্ঠ উপন্যাস। ভারতীয় কৃষকদের দুরবস্থার চিত্র বিধৃত হয়েছে দুই আখ্যান পরিসরে।
চ্যারকেটু, টুলটুলি খেতখেতু কিংবা বাঘারু প্রত্যেক চরিত্র অনন্ত ক্ষুধায় জর্জরিত কৃষক চরিত্র। ভারতীয়
কৃষক দুরবস্থার দোসর এরা। দেবেশ রায় তাঁর বৃহত্তর অভিজ্ঞানে কৃষক জীবনের করুণ দৈন্য দশাকে
মহাকব্যিক রূপ দিয়েছেন। কৃষক জীবনের অনন্ত ক্ষুধার ইতিহাস নির্মাণ করেছেন তিনি।”
বাংলাদেশের কবি, নাট্যকার, কথাসাহিত্যিক, লোকসংস্কৃতি গবেষক সাইমন জাকারিয়া বাংলা নাট্য ধারায় এক উল্লেখযোগ্য
নাম। জন্ম ৩রা জুন, ১৯৭২, কুষ্টিয়া, বাংলাদেশ। ওপার বাংলার লোকসংস্কৃতি গবেষক ও নাট্যকার সাইমন জাকারিয়া ‘বাংলা
আকাডেমীর’ ফোকলোর উপবিভাগের সহ পরিচালক। লোকসংস্কৃতি, প্রাচীন ঐতিহ্য পুনর্নির্মাণ তাঁর সাহিত্যকে সৌরভে
মোহিত করেছে। তাঁর নাটক আধুনিক ও ঐতিহ্যের অনুবর্তনের সার্থক ফসল। প্রথম নাটক শুরু করি ভূমির গায়ে বাংলাদেশ
মুক্তিযুদ্ধের পৌরানিক উপস্থাপনা। দীর্ঘকালের ইতিহাস চেতনার ফসল চর্যাপদের প্রথম নাট্যখ্যান বোধিদ্রুম:। ১৯৯৮ সালে
সহজিয়া পত্রিকায় নাটকটি ন নৈরামনি নামে প্রকাশিত হয়। ন নৈরামনির নবভাষ্য ‘বোধিদ্রুম’ নাটকটি। এই নাটকটি চর্যাপদ
অবলম্বনে বর্ণনাত্মক নাটক। প্রাচীন বাংলার প্রাচীনতম নিদর্শন চর্যাপদ অনুসন্ধান ও অনুধাবনের সার্থক ফসল বোধিদ্রুম।
সমালোচক অরুন ঘোষের ভাষায়-
‘বোধিদ্রুম’কে বুদ্ধ নাটক বলা হয়েছে বটে, কিন্তু এ নাটকে শুধুবুদ্ধের জীবন কাহিনীই নয়, বাংলার লোকসমাজের
সাধারণ নরনারীর সাধারণ জীবন কাহিনীও বিধৃত। তাই সাইমনের বুদ্ধ নাটক বোধিদ্রুমে শবর শবরীর জীবন উঠে
এসেছে চর্যাপদের উপর ভর করে।১
নাট্য কাহিনির সঙ্গে মিশেছে বুদ্ধের মন্ত্র, বুদ্ধের অনুষঙ্গ। প্রাচীনকালে বাঙালীর সুখ-দুঃখে ভরা প্রাত্যহিক প্রেম দাম্পত্যের নানা
ধরণ, বিবাহের বিবরণ, দস্যু আক্রমনের ভয়াবহতার পাশাপাশি জীবনযাপনের বিড়ম্বনা নাট্য অবয়বে চিত্রিত হয়েছে।
নাট্যকার চর্যাপদ থেকে টুকরো টুকরো কাহিনি সংগ্রহ করে নাটকের কাহিনিবৃত্ত অঙ্কন করেছেন অসাধারণ দক্ষতায়।
আপাতদৃষ্টিতে বিচ্ছিন্ন চর্যার পদের অভ্যন্তরে ফল্গুধারায় প্রবাহিত আখ্যানের নাট্যরূপ বোধিদ্রুম। চর্যার বানী, সুরের আধুনিক
রূপায়ণে প্রেম, বিবাহ, দাম্পত্য ও নানা সামাজিক সংকটের সার্থক রূপায়ন ঘটেছে এ নাটকে। বোধিদ্রুম নাটকে প্রাচীন বাংলার
সুখ-দুঃখময় জীবন কথা অন্বেষনই আলোচনার মূল প্রতিপাদ্য বিষয়।
Authorship Pattern and Collaborative Research Trends in
Journal of Systemics, Cybernetics and Informatics
This research oriented paper relates to the bibliometric study of journal of systemics,
cybernetics and informatics (JSCI) (ISSN: 1690-4524 -online), a peer-reviewed open access
international journal in the field of systemic, cybernetics and informatics. The prime aims
to explore the Authorship Pattern and Collaborative Research trends in between 2014-2018.
During this 5 years from 2014-2018, there were 410 scholarly journal articles contributed
by 1181 authors. The highest number of articles published i.e., 118(10%) in the year 2017.
Out of 490 articles, 162 (33.06%) articles contributed by single author and it is the highest
contribution from the Authorship Pattern in contrary of other collaborative articles during
this study period. But multi- authored paper i.e., 328 (66.94%) is dominated over single
author contribution. The degree of collaboration is determined as 0.66
‘অর্ধেক মানবী’ – র পূর্ণতার খোঁজে: এক মগ্ন পাঠকের অন্য রবীন্দ্রপাঠ
সাহিত্যরসিক মানুষের কাছে শিক্ষাবিদ,প্রাবন্ধিক,কবি ও সাহিত্যসমালোচক সুতপা ভট্টাচার্যের নাম সুবিদিত।
তাঁর কাছে যে রবীন্দ্র-সাহিত্যপাঠ এক ভিন্নমাত্রা পেয়ে যায়, সেকথা তাঁর বন্ধু, আত্মজন এবং ছাত্রছাত্রীরা সকলেই জানেন।
রবীন্দ্র-সাহিত্যের এই মগ্ন পাঠক যখন কলম তুলে নেন সাহিত্যসমালোচক হিসেবে, তখন চিরচেনা গল্প-কবিতা-উপন্যাস-নাটক-প্রবন্ধ এক ভিন্ন উদ্ভাসে দীপ্ত হয়ে ওঠে আমাদের চোখের সামনে। বলাই বাহুল্য, সুতপা ভট্টাচার্যের এই পাঠ বিশ্লেষণ
নারীবাদী দৃষ্টিকোণে ঋদ্ধ। তিনি অবিরত নারীর পূর্ণতার খোঁজ করে চলেন তাঁর একের পর এক গ্রন্থে। সেইসব অন্বেষণের
খোঁজটুকুর মধ্যেই আমরা চিনে নিতে পারি গবেষকের নিষ্ঠাকে।